Galaxy A55

একটানা দুই দিন চলার ক্ষমতা রাখে এই ফোনটি

মিড বাজেটে যদি আমরা একটা ভালো ব্রান্ড এর ডিভাইস কেনার প্ল্যান করে থাকি সেক্ষেত্রে Samsung এর নাম প্রথমেই চলে আসে। মিড বাজেট রেঞ্জে Samsung ডিভাইসগুলো বরাবরেই একটা ডিসেন্ট এবং ব্যালেন্সড স্পেক অফার করে। 

তেমনি যদি একটা ডিভাইসের থেকে ডে টু ডে লাইফে আমরা ব্যালেন্সড পারফরমেন্স আশা করি সেক্ষেত্রে Samsung Galaxy A55 ডিভাইসটি এগিয়ে থাকবে সবার আগে। 

এই সিরিজের  আগের ডিভাইসগুলো বেশ ভালো জনপ্রিয়তা পেয়েছিল । সম্প্রতি বাজারে আসা গ্যালাক্সি A55 ডিভাইসটিও থাকছে জনপ্রিয়তার শীর্ষে। যা আপনাকে অফার করছে বাজেটের সেরা স্পেসিফিকেশন। আর এই মুহূর্তে আপনি আপনি যদি মিড বাজেটে একটা ডিভাইস কেনার প্ল্যান করে থাকেন তবে ডিভাইসটি রাখতে পারেন আপনার পছন্দের তালিকায় !

ডিজাইন ও বিল্ড কোয়ালিটি

 

Galaxy A55 Design & Build

প্রথমেই বলা যাক ডিভাইসটির আউটলুক এবং ডিজাইন নিয়ে। ফ্ল্যাট শেইপের ডিভাইসটিতে থাকছে অ্যালুমিনিয়াম  ফ্রেম। এবং ডিভাইসটির ব্যাকে সাইডে এ থাকছে গ্লাস এবং ক্যামেরা মডিউল। 

রাইট সাইডে থাকছে এর পাওয়ার বাটন ও ভলিউম রকার, টপে থাকছে এর সেকেন্ডারি নয়েজ কেন্সেলেশন মাইক এবং ডিভাইসটির  নিচের দিকে থাকছে এর ইউএসবি টাইপ সি , মাইক্রোফোন এবং স্পিকার। 

এর ওজন ২১৩ গ্রাম হলেও বেটার ওয়েট ডিস্টিবিউশনের এর কারণে ডিভাইসটি ছিল বেশ হালকা এবং হ্যান্ডফিল ছিল বেশ কমফোর্টেবল. ডিভাইসটি আইপি৬৭ ওয়াটার/ডাস্ট রেসিস্ট্যান্ট হওয়ার ফলে পানির ১ মিটার নিচে ৩০ মিনিট পর্যন্ত থাকবে নিরাপদ। তাই বৃষ্টি  কিংবা সুইমিংপুলে  নির্দ্বিধায় ব্যবহার করতে পারবেন। 

ডিসপ্লে

 

Galaxy A55 Display

৬.৬ ইঞ্চির ডিভাইসটিতে থাকছে পাঞ্চ হোল সুপার অ্যামোলেড ডিসপ্লে। কালারফুল এবং ব্রাইট ডিসপ্লেটি ১২০ হার্জের এবং সর্বোচ্চ ব্রাইটনেস ১০০০ নিটস। এটি বেশ ব্রাইট থাকার ফলে বাইরে কিংবা সরাসরি সূর্যের নিচেও ব্যবহার করতে খুব একটা সমস্যা হবেনা

ডিসপ্লেটির স্ক্রিন টু বডি রেশিও ৮৪.৮% যার বলে এর ব্যাজেল ছিল বেশ মিনামাল। ১৯.৫ঃ ৯ অনুপাতের  ডিসপ্লেটির রেজুলেশন ১০৮০ x ২৩৪০ পিক্সেল এবং এর  পিপিআই ডেনসিটি ৩৯০, যার ফলে এটি ছিল বেশ ক্লিয়ার। 

কন্টেন্ট ওয়াচিং এর পাশাপাশি গেমিং এবং ডেইলি টাক্সে এটি ছিল বেশ কালারফুল। অলয়েজ অন ডিসপ্লের সাথে ডিসপ্লেটিকে প্রোটেক্ট করার জন্য আছে করনিং গরিলা গ্লাস ভিক্টাস+ এর প্রোটেকশন।

পারফরম্যান্স (চিপসেট, জিপিউ, সফটওয়্যার কানেক্টিভিটিটি )

 

Galaxy A55 Performance

ডিভাইসটিতে পারফরম্যান্স নিয়ে আলোচনার প্রথমেই আসে কথা বলব এর প্রসেসর নিয়ে।  

এতে আছে এক্সিনস ১৪৮০ চিপসেট। এটি ৪ ন্যানোমিটার ফেব্রিকেশনে বিল্ড করা একটি প্রসেসর।  অক্টাকোর চিপসেটটিতে গ্রাফিক্যাল সাপোর্ট হিসেবে আছে এক্সলিপ্স ৫৩০। যা দিয়ে ডেইলি টাস্ক এবং মাল্টিটাস্কিং এর পাশাপাশি গেমিং করা যাবে সহজেই।

হেভি গেমস গুলো হাই সেটিংস এ খেলতে না পারলেও মিড গ্রাফিক্সে বেশ স্মুথলি খেলা যাবে। গ্লাস এবং অ্যালুমিনিয়াম বিল্ড হওয়ার কারণে ফোনটি ওভার হিট হলেও খুব তাড়াতাড়ি নরমাল টেম্পারেচারে ফিরে আসবে। 

ডিভাইসটিতে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে অ্যান্ড্রয়েড ১৪ এবং সাথে  আছে স্যামসাং এর বিখ্যাত ওয়ান ইউআই ৬.১। এছাড়াও ডিভাইসটি ৪ বছরের অপারেটিং সিস্টেম আপডেট সহ ৫ বছরের সিকিউরিটি আপডেট পাবে।

ইউএসবি টাইপ-সি ২.০ ছাড়াও কানেক্টিভিটির জন্য ডিভাইসটিতে আছে ডুয়াল ব্যান্ড ওয়াইফাই, ব্লুটুথ ৫.৩ এবং এনএফসি। যা দিয়ে ফাস্ট কানেকশনের পাশাপাশি ডাটা ট্রান্সফার করা যাবে খুব সহজেই।

ক্যামেরা 

 

Galaxy A55 Camera

ডিভাইসটির ট্রিপল ক্যামেরায় মেইন ক্যামেরায় থাকছে ৫০ মেগা পিক্সেল লেন্সদিনের আলোতে এই ক্যামেরা দিয়ে খুব সুন্দর এবং কালারফুল ছবি তোলা সম্ভব। এর ইমেজ কোয়ালিটি ছিল বেশ শার্প। তবে নাইট মুডে ও এই ক্যামেরা দিয়ে খুব ভালো ছবি পাওয়া সম্ভব। তবে ভালো আলো পেলে ছবির কোয়ালিটিতেও থাকে বেশ ইম্প্রুভমেন্ট। 

পাশাপাশি থাকছে ৮ মেগা পিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা, যা দিয়ে আপনারা একটা ফ্রেমেই অনেক জায়গা নিয়ে ছবি তুলতে পারবেন। গ্রুপ ফটো কিংবা ল্যান্ডস্কেইপ অনেক শট এই ক্যামেরা দিয়ে খুব ভালোভাবে নেয়া সম্ভব।

এবং ৫ মেগাপিক্সেল, ম্যাক্রো ক্যামেরাটা দিয়ে খুব ক্লোজলি ছবি তোলা সম্ভব। যা দিয়ে আপনি  যেকোনো ছোট জিনিসের সুন্দর ছবি তুলতে পারবেন। অনেকে শখ করে ম্যাক্রো ছবি তুলে থাকেন তাদের জন্য এই ক্যামেরাটি বেশ কাজের। 

ডিভাইসটির সেলফিতে থাকছে ৩২ মেগা পিক্সেলের এর সেন্সর, যার ইমেজ কোয়ালিটি ছিল বেশ শার্প এবং এটি দিয়ে আপনারা খুব সহজেই লার্জ সেলফি নিতে পারবেন।।

পেছনের ও সেলফি দুটি ক্যামেরা দিয়েই ভিডিও শুট করা যাবে সর্বোচ্চ ৪কে ৬০ এফপিএস রেজুলেশনে।  রেয়ার ক্যামেরায় ও আই এস এবং জাইরো- ই আই এস থাকার ফলে খুব স্টাবলিটির সাথে ভিডিও রেকর্ড করা সম্ভব। তবে ফ্রন্ট ক্যামেরায় থাকছে না কোনো স্টাবিলাইজেশন।

ব্যাটারি 

 

Galaxy A55 Battery

ডিভাইসটিতে আছে নন-রিমুবেবল ৫০০০ মিলিএম্প ব্যাটারি এর সাথে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট। যা দিয়ে খুব সহজেই দ্রুত ফোনটি চার্জ করা যাবে। তবে থাকছেনা রিভার্স ওয়ার্লেস চার্জিং সাপোর্ট।

অন্যান্য ফিচার

অন্যান্য ফিচার হিসেবে ডিভাইসটিতে আছে আন্ডার ডিসপ্লে ফিংগ্রারপ্রিন্ট, ভার্চুয়াল প্রক্সিমিটি সেন্সর, ওটিজি সহ আরো অনেক ফিচার।

পরিশেষ

মিড বাজেট ডিভাইস হিসেবে গ্যালাক্সি এ৫৫ ডিভাইসটি ভ্যালু ফর মানি বলা যায়, আপনারা যদি ডেইলি ইউজ করার জন্য একটা ব্যালেন্স ডিভাইস খুঁজে থাকেন তবে এই ডিভাইসটি আপনাদের জন্য হতে পারে পারফেক্ট

স্মার্টফোনটি –  শপ পিক আপ করতে আজই চলে আসুন অ্যাপল গ্যাজেটস এর যমুনা ফিউচার পার্ক সহ যেকোনো আউটলেটে। আছে ৩১ টি ব্যাংকের ইএমআই সুবিধা। হোম ডেলিভারি পেতে ভিজিট করুন applegadgetsbd.com

 

Similar Posts