iPhone 16 Series

আইফোন ১৬ সিরিজ: নতুনত্ব আর চমকে ভরপুর

আইফোন ১৬ সিরিজ: নতুনত্ব আর চমকে ভরপুর

টেক লাভারদের মধ্যে প্রতিবছরেই iPhone নিয়ে একটা হাইপ থাকে, একটা সিরিজ রিলিজ হওয়া মাত্রই পরবর্তী সিরিজে কি থাকছে তা নিয়ে থাকে বেশ জল্পনা কল্পনা। আর মাত্র কয়েকমাস পরেই রিলিজ হতে যাচ্ছে iPhone 16 Series, তবে ইতিমধ্যে Reddit, X এবং অন্যান্য Tech Forum গুলোতে দেখা যাচ্ছে iPhone এর বেশ কিছু leaks.

আসুন দেখে নেই কি থাকছে এবারের ডিভাইসগুলোতে।

ডিজাইন:

Pro Model এর ডিজাইনগুলো আগের মত থাকলেও এবারের iPhone 16 এবং 16 Plus এ থাকতে পারে নতুন Back Design. Camera bump এ এবার থাকছে নতুন Pill Shape Camera Design

ডিসপ্লে :

আগের iPhone এর Base & Pro Model গুলোর Display Size 6.1″ এবং Plus & Pro Max এর Display 6.7″ থাকলেও আপকামিং iPhone 16 Series এ Base & Pro Model এ থাকতে পারে 6.3″ এবং Plus & Pro Max এ থাকতে পারে 6.9″ এর Display. 

সবগুলো ডিভাইসে 120Hz Refresh Rate থাকলেও প্যানেল হিসেবে কোনটি থাকছে তা এখনো জানা যায়নি। ডিসপ্লে সাইজ বড় হবার ফলে ফোনগুলো হতে পারে এখনকার চেয়ে Larger. 

ক্যামেরা :

Camera টেকনোলোজিতে এবার থাকছে বেশ কিছু Upgrades.  iPhone 16 Pro and Pro Max তে থাকতে পারে 5x zoom Tetraprism Camera, যা এখন শুধুমাত্র iPhone 15 Pro Max এই আছে। Previous Pro Model এ 12 MP ultra-wide camera থাকলেও এবার থাকতে পারে 48 MP ultra-wide camera. পাশাপাশি ডিভাইসগুলোতে থাকতে পারে Sony এর সেন্সর।

ক্যাপচার এবং একশন বাটন :

Action Button iPhone 15 Pro model গুলোতে থাকলেও এবার iPhone 16 models গুলোতে থাকতে পারে এই ফিচারটি। এগুলোর পাশাপাশি এবার Capture Button নামে নতুন একটি বাটন থাকতে যাচ্ছে। যা দিয়ে Dedicate ভাবে ক্যামেরা অপারেট করা যাবে। পাশাপাশি Lense Switching, Focus, Flash, Microphone এবং Recording এর মত অপশন গুলো Access করা যাবে খুব সহজেই। 

প্রসেসর :

iPhone 16 lineup এ standard models গুলোতে থাকতে পারে Apple এর Previous Generation এর A17 Pro প্রসেসরটি, তবে Pro Model এর ডিভাইসে থাকতে পারে নতুন A18 Pro/Bionic প্রসেসর। এটি কত ন্যানোমিটারের এবং প্রিভিয়াস জেনারেশন থেকে এটি কতটুকু Faster এবং Powerful তা নিয়ে এখনো কোন তথ্য পাওয়া যায়নি।

ব্যাটারি :

রিউমার থেকে ধারণা করা যাচ্ছে আগের জেনারেশন এর চেয়ে আপকামিং iPhone 16 series এ থাকতে পারে Smaller Battery. যা আগের চেয়ে 9% Small. 

iPhone 16: 3561mAh

iPhone 16 plus: 4006mAh

iPhone 16 pro: 3355mAh

iPhone 16 pro max: 4676mAh

প্রাইসিং :

আপকামিং iPhone 16 Series এর প্রাইসিং নিয়েও বেশ কিছু লিকস দেখা গিয়েছে Standard model এর প্রাইসিং শুরু হতে পারে $799 এবং Pro Model গুলো $1,199. Storage Capacity এর উপর ডিপেন্ড করেও প্রাইসিং এর চেঞ্জ থাকবে। এই রিউমার গুলো থেকে রিলিজ পর্যন্ত আমরা বেশ কিছু রিউমার দেখতে পাবো। তবে ফাইনাল কোন ফিচারগুলো থাকছে ডিভাইসে তার জন্য অপেক্ষা করতে হবে Apple এর বহু আকাঙ্ক্ষিত সেপ্টেম্বর ইভেন্ট পর্যন্ত।

https://www.youtube.com/watch?v=NZm-3ShuIec&t=76s

 

Similar Posts